...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

বাংলা টেক্সট কনভার্টার সমূহ (Mega Tunes)

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
Shyamalsoft


 
প্রিয় ভাই  Abhijit Banik এর জন্য আমার এই tune, but উপকৃত সবাই.
Total credit goes to my brother Banik, so I dedicate this tune to him.
Thanks Brother আমাকে ভাবানোর  জন্য.

:::::::::::::Problem  টা হল.. Bangla Script এ লেখা- (PDF file format) কোন converter বা web converter দিয়ে (DOC file format) এ Convert করার পর হিজিবিজি আসে Bangla আসে না:::::::::::

Solve নিচে দেওয়া হল।




আমরা যারা বর্তমানে কম্পিউটারে ইউনিকোড ব্যবহার করে বাংলা লেখালেখি করি, তাদের অধিকাংশই এক সময় বিজয় ব্যবহার করতাম। সেই সুবাদে আমাদের হার্ড ডিস্কে এখনও বিজয় ফরম্যাটে লেখা বিভিন্ন ফাইল রয়ে গেছে। এখন আমরা যদি সেই লেখাগুলোই ইউনিকোড ফরম্যাটে পেতে চাই, তাহলে কি সবগুলো ডকুমেন্ট আবার নতুন করে লিখতে হবে? মোটেই না। বিজয়ে লেখা টেক্সকে ইউনিকোডে অথবা ইউনিকোডে লেখা টেক্সটকে বিজয়ে রূপান্তর করার জন্য ইন্টারনেটে বেশ কিছু সফটওয়্যার এবং ওয়েবসাইট আছে। শুধু বিজয়ই নয়, এসব সফটওয়্যার এবং সাইট থেকে আপনি বৈশাখী, বংশী, প্রথমা প্রভৃতি ফরম্যাটকে ইউনিকোড এবং ইউনিকোডকে এসব ফরম্যাটে রূপান্তর করতে পারবেন। নিচে এ ধরনের কিছু সাইট এবং সফটওয়্যারের বর্ণনা দেওয়া হল :


মুর্শেদের ইউনিকোড লেখনী ও পরিবর্তক


বাংলা টেক্সট কনভার্টারের কথা বলতে গেলেই প্রথমেই বলতে হয় এস এম মাহবুব মুর্শেদের বাংলা ওয়োবটুলসের কথা। অসাধারণ একটি টুল এটি। এটি ব্যবহার করে আপনি অনলাইনে বসেই বিজয়, বৈশাখী, বংশী, বর্ণসফট, ফোনেটিক অথবা সামহোয়্যার-ইন-টেক্সট ফরম্যাটে টাইপ করতে পারবেন এবং সেই টাইপ করা লেখাকে ইউনিকোডে কনভার্ট করতে পারবেন। আবার বিপরীত ভাবে ইউনিকোড থেকে এসব ফরম্যাটের যেকোনটিতে রূপান্তরের জন্য আপনি বিজয়, ইউনিজয়, প্রভাত, অভ্র, বর্ণসফট, সামহোয়্যার-ইন এর যেকোন একটি লে-আউট ব্যবহার করে ইউনিকোডে টাইপ করতে পারবেন।


বাংলা ওয়োবটুলস প্রোগ্রামটি ডেভেলপ করেছেন এস এম মাহবুব মুর্শেদ এবং আহমেদ অরূপ কামাল। বর্তমানে এর ২.১.০ আলফা ১ সংস্করণটি ইন্টারনেটে আছে। এটি ব্যক্তিগত এবং অবানিজ্যিক ওপেন সোর্স প্রজেক্টে ব্যবহার জিপিএল ৩ (GPL 3) লাইসেন্সের অধীনে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে। তবে কেউ এটাকে বানিজ্যিকভাবে ব্যবহার করতে চাইলে তাকে একটি অনুমোদিত এন্টারপ্রাইজ লাইসেন্স ক্রয় করতে হবে।

ইন্টারনেটে সহজলভ্য অন্যান্য টেক্সট কনভার্টারের তুলনায় এর একটা বড় পার্থক্য হল, এটি শুধু কনভার্টারই নয়, এটি একই সাথে একটি বাংলা লিখন পদ্ধতিও। এছাড়া এর বংশী অপশনটা ব্যবহার করে জনপ্রিয় দৈনিক পত্রিকা প্রথম আলোর ইন্টারনেট সংস্করণের লেখাগুলোও ইউনিকোডে রূপান্তর করা যায়, যেই অপশন খুব কম কম কনভার্টারেই আছে।

বাংলা ওয়োবটুলস সফটওয়্যারটি মূলত অনলাইনে ব্যবহার করা উদ্দেশ্যে তৈরি করা হলেও আপনি এটাকে অফলাইনেও ব্যবহার করতে পারবেন। এর ডাউনলোড অপশনে গেলে অবশ্য আপনি কোন ফাইল খুজে পাবেন না। এটি অফলাইনে ব্যবহার করতে চাইলে আপনাকে ওয়েবপেজটি সেভ করতে হবে। যেহেতু এটি জাভাস্ক্রীপ্ট ভিত্তিক সফটওয়্যার, তাই শুধুমাত্র ওয়েবপেজটি সেভ করেই আপনি এটি অফলাইনে ব্যবহার করতে পারেবন।


বাংলা ওয়োবটুলসের ঠিকানা 

click here (For offline use )





Thanks


Previous
Next Post »