...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

Computer এ বাংলা লেখা এবং দেখার সমস্যা দূর করুন পুরোপুরি (Part-2)

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
Shyamalsoft

Computer এ বাংলা লেখা এবং দেখার সমস্যা দূর করুন পুরোপুরি (Part-2)


বাংলা দেখতে সমস্যা হলে

  • 1. iComplex সফটওয়্যারটি নামিয়ে সেটআপ দিন এখান থেকে iComplex এর মূল কপি নামিয়ে নিন এবং সেটআপ দিন. রিস্টার্ট দেয়ার পর আশা করি সমস্যা সমাধান হয়ে যাবে.
  •  
  • 2. উপরের দুই পন্থায় কাজ না হলে নিজেই ফন্ট ইন্সটল করে নিন, প্রথমে নামান সোলায়মানলিপি ফন্ট, এরপর Control panel > Fonts এ গিয়ে Paste করে দিন ফন্ট টি. যদি খুঁজে না পান, তাহলে C:\WINDOWS\Fonts এ গিয়ে Paste করুন. ব্রাউজার রিস্টার্ট দিন. বাংলা এবার “ঝকঝকে তকতকে”.
  •  
  •  

বাংলা লিখতে সমস্যা হলে

১. আপনি shyamalsoft এর ফোনেটিক বা বিজয় ব্যবহার এ সমর্থ না হলে বা ঝামেলা হলে আপনাদের জন্য খুব সহজ এবং কার্যকর সমাধান এনেছে Google. Visit করুন এই সাইট এবং বাংলা Select করে লিখুন আপনার ইচ্ছামতো, যেকোনো শব্দের suggestions দেখতে পারবেন, backspace দিয়ে অন্য শব্দ ব্যবহার করতে পারবেন.


google transliterationgoogle transliteration

২. আপনি ভাবছেন বারবার এই সাইটে গিয়ে লিখা আর কপি পেস্ট করা কষ্টকর. তাহলে আপনার পিসি তে ইন্সটল দিয়ে দিন. নিচের চিত্র এর মতো করে ডাওনলোড করে নিন. তারপর ইন্সটল দিন,(নেট থেকে কিছু ফাইল নামাবে) এবং দরকার হলে পিসি রিস্টার্ট দিন.


download transliteration

download transliteration

save

save

এবার আপনি এমনভাবে এটিকে Configure করতে পারবেন যেন আপনি Ctrl+Shift চাপলেই বাংলা লিখতে পারবেন, আবার Ctrl+Shift চাপলেই English লিখতে পারবেন. নিচের চিত্রের মতো করে Control panel> Regional and Language settings এ গিয়ে Configure করুন. এবার যেকোনো লেখার জায়গায় (Firefox, notepad, wordpad, microsoft word) এ শুধু Ctrl+Shift চেপে বাংলা Enable করে লিখতে থাকুন মনের মতো.


configure page 1

configure page 1

configure page 2

configure page 2

অনেক বাস্ততার মাঝে টিউন টি করতে হলো, ভুল ত্রুটি হলে ক্ষমা করবেন. সবাই ভালো থাকবেন.

N.B: এই সম্পূর্ণ টিউন টি Google transliterate দিয়ে করা...

Previous
Next Post »