...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

নিজেই আপনার Intel Motherboard - র বায়োস আপডেট করুন আর স্প্ল্যাশ স্ক্রীনে দিন ইচ্ছামত ছবি

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
Shyamalsoft

আমরা অনেকেই মাঝে মাঝে মাদারবোর্ড এর সমস্যা নিয়ে বিপদে পড়ে যাই। একে তো উইন্ডোজ এর কত ঝামেলা; সেগুলা না হয় নানা সফটওয়্যার দিয়ে ঠিক করা যায়। কিন্তু মাদারবোর্ড এ সমস্যা হলে কী করবেন? দেখা গেল হঠাত বায়োসের কোনো কনফিগারেশন চেঞ্জ করার কারণে, বা ওভারক্লকিং করতে যেয়ে ঝামেলা বাধিয়ে ফেললেন। অনেক সময় মেমোরি কনফিগারেশন চেঞ্জ করলে সিস্টেম আনস্ট্যাবল হয়ে পড়ে। বা বারবার পিসি রিস্টার্ট হয়, হ্যাং হয়। দোকানে নিয়ে গেলে বলবে যে বায়োস আপডেট করতে হবে। ব্যাস, গুনতে হবে বেশ কিছু টাকা। নিজের পিসি আর ইন্টারনেট কানেকশান থাকতে কেন টাকা খরচ করে এই সমস্যা ঠিক করবেন? একটা উপায় তো আছে। বায়োস আপডেট দিলে নতুন ফিচার পেতে পারেন। তারপর নিচের ছবিটা দেখুন তো, চেনা চেনা লাগছেনা?

 


যাদের মাদারবোর্ড ইনটেলের তৈরী ও নতুন মডেলের, তারা কম্পিউটার স্টার্ট করার সময় এই স্ক্রিনটি দেখতে পাবেন। আপনি আপনার পিসি এর সব চেঞ্জ করেন; ওয়ালপেপার, থীম, লগ-অন স্ক্রীন, আইকন - তো মাদারবোর্ড এর স্প্লাশ স্ক্রীনটা বাকি থাকবে কেন? এই টিউনে বলব কীভাবে স্প্লাশ স্ক্রীন চেঞ্জ করা যায় ও মাদারবোর্ড এর BIOS ফ্ল্যাশ করে নতুন ফার্মওয়্যার ইন্সটল করা যায়।

প্রথমে নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন Intel(R) Integrator Toolkit যা দিয়ে উপরের কাজ করা যাবে। এটা ৩২বিট ও ৬৪বিট উভয় সিস্টেমেই কাজ করে।




ডাউনলোড হয়ে গেলে চালু করুন প্রোগ্রামটি।



নিচের মত উইন্ডো আসবে। যারা প্রথমবারের মত কাজ করতে যাচ্ছেন, তারা Create a new workspace দিন।

পরের উইন্ডোতে ২টি অপশন আছে। ইন্টেল মাদারবোর্ড এর ফ্ল্যাশ ফাইল *.BIO ফরম্যাটে থাকে। যদি আপনার কাছে আগে থেকে ডাউনলোড করা ফাইল থাকে, তাহলে "Find your local BIOS file" এ যেয়ে ফাইলটি দেখিয়ে দিন। আর যারা নতুন, তারা Get the latest BIOS from Intel থেকে মাদারবোর্ড এর মডেল সিলেক্ট করুন। মনে রাখবেন এই কাজের জন্য ইন্টারনেট কানেকশান চালু থাকতে হবে। আর *.BIO ফাইল আপনার কাছে আগে থেকে থাকলে ইন্টারনেট এর দরকার নেই।



মডেল সিলেক্ট করলে সব ভার্সনের লিস্ট আসবে। সবচেয়ে আপডেটেড টা সিলেক্ট করুন। তবে কোন কারণে যদি ওই ভার্সন আপনার সিস্টেম এ স্ট্যাবল না হয় তাহলে অন্য ভার্সন সিলেক্ট করুন। তারপর বায়োস ফাইল টি ডাউনলোড হওয়া শুরু হবে।




ডাউনলোড হয়ে গেলে নিচের মত ইন্টারফেস আসবে। এটা আপনার মাদারবোর্ড এর বায়োসের অনুরূপ। এখান থেকে আপনি ডিফল্ট সেটিংস্‌ ঠিক করতে পারবেন, কোন সেটিং শো/হাইড করতে পারবেন। (মেইন্ট্যানান্স ট্যাব সাধারণত দেখা যায়না, কারণ এটা বায়োস রিকভারী মোডে দেখা যায়)





স্প্ল্যাশ স্ক্রীন চেঞ্জ করতে হলে চলে যান Flex module এ।


তারপর ডানদিকে Dpsd logo তে রাইট ক্লিক করে Edit module দিন।



একটা কালো স্ক্রীন আসবে।


এখানে File মেনু থেকে সর্বোচ্চ 37KB ও 1024x768 রেজোলিউশানের JPEG বা BMP ছবি সিলেক্ট করে দিন। আপনার পছন্দের ছবিটা 37KB এর বেশি হলে Picasa বা Photoscape ব্যাবহার করে সাইজ ছোট করে নিতে পারেন। (ইমেজ সেভ করার সময় কোয়ালিটি 60/70% করে দিলেই সাইজ কমে যাবে) আপনাদের জন্য একটা Demo দিলাম। এটা দিয়ে কাজ করতে পারেন। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।


 


Badge নামে একটা অপশন আছে।


এটা শো করলে স্প্ল্যাশ স্ক্রীনে Intel লেখা লোগো দেখাবে। আপনার যদি মনে হয় যে এতে আপনার দেখতে খারাপ লাগবে, তাহলে আমার মত এটা অফ করে রাখতে পারেন।




ছবি সেট করা হলে File থেকে Update BIOS splash screen দিন। উইন্ডোটা ক্লোজ করে দিন। হয়ে গেলো আপনার বায়োস রম তৈরী। এবার Continue দিন। নিচের মত স্ক্রীন আসবে।







এবার একটু সাবধানে কাজ করবেন। দেখুন চারটা ট্যাব আছে।

1. BIOS file
========
(আপনি যদি সহজ পদ্ধতি চান, তাহলে সরাসরি ৩য় অপশন দেখুন) আপনি যদি বানানো বায়োস ফাইলটা ভবিষ্যতে ব্যাবহারের জন্য রেখে দিতে চান, তাহলে এখানে টিক দিন। BIOS Settings, SMBIOS, Flex Modules তিনটায় টিক দেওয়া থাকবে। নিচে Windows এ টিক থাকবে, কারণ আমরা প্রায় কেউই DOS ব্যাবহার করিনা। Generate batch file দিলে ইন্সটল করার জন্যে কমান্ড-যুক্ত batch ফাইল তৈরী হবে যাতে ক্লিক করে বায়োস আপডেট করা যাবে। Copy program files এ টিক দিলে ফ্ল্যাশ করার জন্য প্রয়জনীয় ফাইল আউটপুট ফোল্ডারে আসবে।


2. INI File
========
এটা Advanced user দের জন্য। এটা যা আছে তাই রেখে দিন।


3. Custom BIOS Update
==================
এখানে টিক দিন। এই পদ্ধতিতে বায়োস আপডেটের জন্য একটি এক্সিকিউটেবল ফাইল তৈরী হবে যাতে ডাবল ক্লিক করে সহজেই বায়োস ফ্ল্যাশ করা যাবে।
Browse অপশনে দেখিয়ে দিন কোথায় exe ফাইলটা সেভ হবে।







4. Report
========
আপনার যদি সমগ্র কাজের রিসোর্স ও এরর রিপোর্ট দরকার হয়, তাহলে এখানে টিক দিতে পারেন। তবে আমি এটার কোনো দরকার দেখিনা।

সব তো হল। এবার Continue/Finish দিলে ফাইলগুলা আপনার সেট করা ফোল্ডারে সেভ হবে।




এই সেই বায়োস ফাইল যা ভবিষ্যতে ব্যাবহারের জন্য বা শেয়ার করার জন্য রেখে দিতে পারেন।



এবার বায়োস ফ্ল্যাশ করার পালা। যারা সরাসরি Custom BIOS Update সিলেক্ট করেছেন, তারা একটি exe ফাইল পাবেন।



যে কম্পিউটারের মাদারবোর্ডের বায়োস ফ্ল্যাশ করবেন সেই কম্পিউটারে exe ফাইলটা নিন। আগে চলতি সব প্রোগ্রাম অফ করুন। তারপর ফাইল টা রান করান। লাইসেন্স অ্যাকসেপ্ট করার পর এরকম উইন্ডো আসবে।





Warning! Warning! Warning!

Update এ ক্লিক করা মাত্র পিসি অফ হয়ে যাবে ও ফ্ল্যাশ হওয়া শুরু হবে। আর যারা ১ম উপায়ে বায়োস ফাইল সেভ করেছেন, তারা আউটপুট ফোল্ডার এ int_bio.win.bat নামে ফাইলটায় ডাবল ক্লিক করলেই হবে। এ সময় বিদ্যুৎ যেন না বন্ধ হয় তা খেয়াল রাখবেন। যাদের UPS আছে তাদের তো চিন্তা নেই। যাদের নেই, তারা ভেবে ভালো সময় দেখে কাজটা করবেন। ফ্ল্যাশ চলাকালে এরকম দেখাবে (দুঃখিত, BIOS চালু হউয়ার সময় স্ক্রীনশট নেয়ার কোনো সফটওয়ার আমার কাছে নেই। তাই ডিজিটাল ক্যামেরা দিয়ে ছবি দিলাম)





এবার পিসি স্টার্ট করে দেখুন। Customized image মাদারবোর্ডের স্প্লাশ স্ক্রীনে দিয়ে ভালো লাগারই কথা। এক্ষুণি অন্যদের দেখান, অবাক করে দিন। আর মন্তব্য ও লাইক দিতে ভুলবেন না। :)



Previous
Next Post »