...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

কিছু তথ্য পাসওয়ার্ড ম্যানেজার নিয়ে

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ


Shyamalsoft

আধুনিক যুগে যারা কম্পিউটার নিয়ে একটু বেশিই নাড়াচাড়া করেন অর্থাৎ যারা এডভান্স ইউজার তাদের প্রত্যেকেরই প্রচুর সাইট এ প্রচুর আইডি এবং আলাদা আলাদা পাসওয়ার্ড আছে। কিন্তু ১০১ টা সাইট এ পাসওয়ার্ড আর ইউজার আইডি মনে রাখা অত্যন্ত কঠিন ব্যাপার। এই সমস্যা থেকে রেহাই পেতে অধিকাংশ ক্ষেত্রেই অভিজ্ঞ ব্যবহারকারীরা সাহায্য নেয় পাসওয়ার্ড ম্যানেজার জাতীয় সফটওয়্যার গুলির।


# পাসওয়ার্ড ম্যানেজার আসলে কি?

password manager একটি বিশেষ type এর software যার মাধ্যমে আপনার যাবতীয় id আর password ১ টি database দ্বারা সুরক্ষিত অবস্থায় থাকে। এবং ১০০১ টা সাইট এর জন্য আপনার বারবার id, password মনে রাখতে হয় না । automatic ভাবেই password manager সাইট এ login করে দেয়।

# অটোমেটিক লগিন মানে?

automatic মানে ধরুন আপনি ফেসবুক সাইট টা খুললেন। তখন  password manager আপনাকে option দেবে আপনি facebook এ login করতে চান কিনা বা করলেও কোন id দিয়ে [multi user দের জন্য] করতে চান । আপনি তখন দেখিয়ে দেবেন যে আমি এই id দিয়ে facebook এ login হতে চাই । ব্যাস automatic আপনি login হয়ে যাবেন।

# পাসওয়ার্ড ম্যানেজারের সুবিধাটা তাহলে কি?

১. ১০০১ টা সাইট এর সাইট এর password আর id মনে রাখতে হয় না

২. keylogger এর ভয় থাকে না


৩. পাসওয়ার্ড ম্যানেজার এর ডাটাবেজ থেকে সাইট সিলেক্ট করলে অটোমেটিক লগিন হয়ে যায়। মানে আপনি gmail খুলতে চাইলে আপনাকে google এ গিয়ে login করে gmail খুলতে হবে না। আপনি browser এর ডানদিকে  password manager এর database থেকে gmail সিলেক্ট করলে automatic জিমেইল এ আপনি mail check করতে পারবেন।


# পাসওয়ার্ড ম্যানেজার থাকলে তো যে কেউ আমার আইডি পাসওয়ার্ড জেনে গিয়ে এক্সেস করতে পারবে!       না। 

কারন password manager access করার আগে ওই বেক্তি কে আপনার master password জানতে হবে । সঠিক master password না দিলে password manager ব্যাবহার করা যাবে না।

# মাস্টার পাসওয়ার্ড মানে ?

master password মানে password manager এর password। যেটি আপনাকে প্রতিবার browser খোলার পর দিতে হবে । না দিলে বা ভুল password দিলে password manager ব্যাবহার করা যাবে না। 
 সুতরাং এটি সুরক্ষিত

# তাহলে তো password দিতেই হল। সুবিধা টা কথায় ?

সুবিধা বলতে আপনার master password একবার দিতে হয় । but বারবার সাইট এ ঢোকার জন্য বারবার password টাইপ করতে হচ্ছে না। মানে password manager login [enable]করে যতক্ষণ আপনি browse করছেন আপনাকে আর বিভিন্ন সাইট এ যাবার জন্য বারবার id,password দিতে হচ্ছে না।

# পাসওয়ার্ড ম্যানেজার কিভাবে কাজ করে ?

password manager আপনার id,password আর login page কে ওর database এ নিয়ে রাখে। যখন আপনি সেই site এ login করতে চাইছেন password manager তখন automatic সেই site এর মধ্যে [login page এ] আপনার id,password কে ইনপুট করে দিচ্ছে ফলে আপনার খাটুনি,সময় যেমন বেঁচে যাচ্ছে তেমনি hack হবার সম্ভবনা ও কম এতে।



আপনার সেভ করা password এর তালিকা


lastpass automatic login করছে


Login হচ্ছে lastpass দ্বারা


Login হবার পর


আপনার বেক্তিগত profile ও lastpass secure sarver এ সেভ রাখতে পারেন

নজর দেবেন :

password manager দিয়ে login করলেও সাইট থেকে বেরুবার সময় logout করতে ভুলবেন না।
  ****আমি “kaspersky password manager” বা “lastpass” কেই recommend করছি । lastpass, online server এ আপনার data সেভ রাখে যা খুবই secure .আজ অবধি যা unsafe বা hack হয়নি আর “kaspersky password manager” computer এ আপনার data সেভ রাখে । kaspersky lab নিয়ে বলার তো কিছুই নেই। পছন্দ আপনার [নির্ভরশীল দুটোই]
আর একটি ব্যাপার browser install এর পর password manager ইন্সটল করবেন । আর password manager browser এ ব্যাবহার করা না গেলে password manager এর addon টি আলাদা করে download করে নিন।

আমি শুধু password manager নিয়ে basic ব্যাপার গুলো জানালাম । আরও জানতে lastpass বা kaspersky password manager এর সাইট এ যেতে পারেন বা wikipedia তে চোখ বোলাতে পারেন।


Previous
Next Post »