...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

(নষ্ট) কীবোর্ড (ভালো) করুন

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
Shyamalsoft


 যারা জানেন না তাদের অনেক কাজে আসবে  । সাধারনত আমাদের কম্পিউটার বা এর কোন পার্টস এর কিছু হলে রিপেয়ার করার জন্য বা নতুন তি কেনার জন্য বাবার কাসে ঘেন ঘেন করতে হই । তো নিজেই ঠিক করলে হই । আজ আমি আপনাদের কীবোর্ড ঠিক করার একটি চরম সফটওয়্যার এর কথা বলব এবং এতে দ্বারা কিভাবে কাজ করতে হই  জানাবো । 

এমন সমস্যার কথা অনেকের মুখেই শুনেছি যে, কী বোর্ডের(keyboard) সব কী(Key)ই ঠিক আছে কিন্তু দুই একটা কী(key) কাজ করছে না। শেষ পর্যন্ত বাধ্য হয়ে নতুন একটা কীবোর্ড কিনতে হয়েছে। কিন্তু এখন থেকে আমরা কীবোর্ড রিমাপিং করে কীবোর্ড ঠিক করতে পারি । রিম্যাপিং এমন একটা ফ্যাংশন যার মাধ্যমে আপনি আপনার নষ্ট কী বোর্ডের ফাংশন বা কাজ অন্য একটা কী বোর্ড দিয়ে করতে পারবেন। উদাহরণস্বরুপ- কীবোর্ডের ডিলিট কী যদি নষ্ট হয়ে যায় আপনি কীবোর্ড রীম্যাপিংয়ের মাধ্যমে অন্যযেকোন একটা কী দিয়ে ডিলিট কীর কাজ চালিয়ে যেতে পারেন।

কীবোর্ড রীম্যাপিংয়ের অনেক সফটওয়ার ফ্রিতে পাওয়া যায় তার মধ্যে আমার প্রথম পছন্দ MapKeyboard সফটওয়ারটি। মাত্র ৩০কেবির এর ছোট্ট সফটওয়ার যা আপনি ডাউনলোড করতে পারবেন অল্প সময়ের মধ্যে এবং যা  দিয়ে খুব সহজেই আপনি কীবোর্ড ম্যাপিং করতে পারবেন। আপনাকে কোন ইন্সটলেশনের ঝামেলাও যেতে হবে না। শুধু এখান থেকে  MapKeyboard সফটওয়ারটি ডাউনলোড করে আনজিপ করে নিলেই হবে।

আসুন একপলক দেখে নিই কিভাবে কীবোর্ড রীম্যাপ করবেন। আপনি যে কী রীম্যাপ করতে চাচ্ছেন সেই কীটি সিলেক্ট করুন এবং Remap selected key to থেকে নতুন একটা কী সিলেক্ট করুন। মনেকরি, আপনি নষ্ট Delete কী এর কাজ Left Shift দিয়ে করতে চাচ্ছেন। এখন প্রথমে Delete কী সিলেক্ট করুন এবং Remap selected key to থেকে Left Shift সিলেক্ট করে Save Layout এ ক্লিক করুন। এখন সহজেই Delete কী এর ফাংশন আপনি কীবোর্ডের Left Shift দিয়ে করতে পারবেন।

মার পোস্ট আপনাদের ভাল লেগে থাকলে জানাবেন।
ধন্যবাদ ।
ভাল থাকবেন সবাই ।

Previous
Next Post »