...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

২য় পর্বঃ WebHosting প্রাথমিক ধারণা এবং উপযুক্ত WebHosting নির্বাচন

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
Shyamalsoft

২য় পর্বঃ ওয়েব হোস্টিং প্রাথমিক ধারণা এবং উপযুক্ত ওয়েব হোস্টিং নির্বাচন


আশা করি সবাই ভাল আছেন। আজ আমি ওয়েব হোস্টিং প্রাথমিক ধারণা ২য় পর্ব উপস্থাপন করব। আজ থাকবে বিভিন্ন ওয়েব হোস্টিং এর প্রাথমিক ধারণা আর আপনার ওয়েবসাইটের জন্য উপযুক্ত ওয়েব হোস্টিং নির্বাচন কৌশল। কেউ প্রথম পর্ব না পড়লে অনুগ্রহপূর্বক নিচের লিঙ্ক থেকে আগে পড়ে নিন।



২। শেয়ার ওয়েব হোস্টিং কি?

একই সার্ভারে এক সাথে কয়েকটা থেকে শত শত বা হাজার হাজার ছোটো বড় অনেক সাইট এক সাথে রাখা করা হয়। সাধারণত, সব ডোমেইন একই সার্ভারের RAM, Hard Disk Bandwidth চাহিদামাপিক শেয়ার করে নেয়। এই ধরনের হোস্টিং এর ফিচার খুব সাধারন এবং সফ্টওয়্যার আপডেট এর সাথে নমনীয় না হতে পারেন। রিসেলারা সাধারনত শেয়ার ওয়েব হোস্টিং বিক্রয় করে থাকে এবং বেশিভাগ ওয়েব হোস্টিং কোম্পানীর সাধারনত রিসেলার অ্যাকাউন্ট থাকে ক্লায়েন্টদের হোস্টিং সেবা দেবার জন্য।


৩। রিসেলার ওয়েব হোস্টিং?

এই হোস্টিং এ ক্লায়েন্ট নিজেরাই ওয়েব হোস্ট সেবা প্রদানকারী হতে পারবেন। তাদের নিজস্ব ভার্চুয়াল ডেডিকেটেড সার্ভার থাকতে পারে আবার নাও থাকতে পারে। অনেক রিসেলারদের তাদের ক্লায়েন্টদের বিক্রয় পরবর্তী প্রযুক্তিগত সহায়তার নিজেরাই প্রদান করে থাকে।


৪। ভার্চুয়াল ডেডিকেটেড ওয়েব হোস্টিং?

এটা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS) নামে পরিচিত যেখানে মূল সার্ভারের RAM, Hard Disk Bandwidth ভার্চুয়াল প্রাইভেট সার্ভারের মধ্যে এমন ভাবে বরাদ্দ করা হয় যেন ক্ষমতা বেশি না হয়। প্রত্যেক ক্লায়েন্ট এর নিজ নিজ ভার্চুয়াল প্রাইভেট সার্ভারে অ্যাক্সেস থাকে। সে সফ্টওয়্যার আপডেটসহ সব রকম ধরনের পরিবতন করতে পারে। যেটা আমরা ডেডিকেটেড ওয়েব হোস্টিং মনে করে ব্যবহার করি। এটি ডেডিকেটেড ওয়েব হোস্টিং এর তুলনায় একটু কম ব্যয়বহুল হয়।


৫। ডেডিকেটেড ওয়েব হোস্টিং?

এখানে ব্যবহারকারী তার নিজস্ব ওয়েব সার্ভার পায় এবং এটি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ (ব্যবহারকারী উইন্ডোজের জন্য লিনাক্স / প্রশাসক অ্যাক্সেসের জন্য root-র অধিকারপ্রাপ্ত) লাভ করে; তবে, ব্যবহারকারী সাধারণত সার্ভারের মালিক না। এটি ভার্চুয়াল ডেডিকেটেড ওয়েব হোস্টিং এর তুলনায় খুব ব্যয়বহুল হয়। ব্যবহারকারী ক্লায়েন্ট তার নিজের ডেডিকেটেড সার্ভারের নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণের জন্য দায়ী, যার মানে সার্ভারের সাথে পূর্ণ প্রশাসনিক অধিকারপ্রাপ্ত।


৬। ম্যানেজড ওয়েব হোস্টিং?

এটি এক প্রকার শেয়ার ওয়েব হোস্টিং যেখানে এফটিপি এর মাধ্যমে তাদের তথ্য পরিচালনা করতে অনুমতি দেওয়া হয়; ব্যবহারকারী তার নিজস্ব ওয়েব সার্ভার পায় কিন্তু এটির সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ পায় না। ব্যবহারকারী উইন্ডোজের জন্য লিনাক্স / প্রশাসক অ্যাক্সেসের জন্য root-র অধিকারপ্রাপ্ত হয় না। এর খরচ সাধারনত খুব কম হয়।


৭। ক্লাউড ওয়েব হোস্টিং?

সাধারন কথায় যখন অনেকগুলি ডেডিকেটেড ওয়েব হোস্টিং সার্ভার এক সাথে একত্রে কাজ করে তখন সেটাকে সাধারনত ক্লাউড ওয়েব হোস্টিং সার্ভার বলা হয়। Google, Facebook, Amazan এই ধরনের ওয়েব হোস্টিং ব্যাবহার করে। আসলে ক্লাউড ওয়েব হোস্টিং ছাড়া আনলিমিটেড ওয়েব স্পেস আর ব্যান্ডওয়িড কল্পনাও করা যায় না। এটা নিয়ে আগামীতে বিস্তারিত লেখব করব আশা করি।


এখন জানা যাক কোন ধরনের ওয়েব হোস্টিং কোন ধরনের ওয়েব ওয়েবসাইটের জন্য???

প্রথমে আমাদের জানতে হবে আমরা যে ওয়েবসাইট হোস্টিং করাতে চাইতেছি সেটার কিছু বিষয়ঃ

১। সেটি কি ধরনের ওয়েবসাইট কোডিং ল্যাঙ্গুয়েজের ভিত্তিতে (যেমন পিএইচপি, ডট নেট, J2EEE)?

২। এর জন্য প্রাথমিকভাবে আনুমানিক কত ওয়েব স্পেস দরকার?

৩। ওয়েব স্পেস কি ভবিষ্যতে বৃদ্ধি পাবার সম্ভাবনা আছে?

৪। যদি বৃদ্ধি পাবার সম্ভাবনা থাকে, তাহলে প্রতি দিন বা প্রতি মাসে বা প্রতি বছর আনুমানিক কি পরিমান বৃদ্ধি পেতে পারে?

৫। ওয়েবসাইটে প্রাথমিকভাবে প্রতি ঘন্টায় বা প্রতি দিন বা প্রতি মাসে আনুমানিক কত জন পরিদর্শক হতে পারে?

৬। প্রতি দিন বা প্রতি মাসে আনুমানিক কি হারে পরিদর্শক বৃদ্ধি পেতে পারে?

৭। ওয়েবসাইটে কি অর্থের লেনদেনের বেপার আছে কি না?.


২নং থেকে ৬নং পযর্ন্ত প্রাথমিকভাবে আনুমানিক ধরে নিতে হবে, কিন্তু পরবর্তীতে বিভিন্ন টুলস ব্যবহার করে নিয়মিত মনিটর করতে হবে। আগামীতে এই সব টুলস নিয়ে বিস্তারিত লিখব আশা করি।

১নং এর অবশ্যই হোস্টিং সার্ভারে সাপোর্ট থাকতে হবে। যদি ওয়েবসাইটে অর্থের লেনদেনের বেপার থাকে তাহলে প্রাথমিক মূলধনের উপর ভিত্তি করে ভার্চুয়াল ডেডিকেটেড ওয়েব হোস্টিং অথবা ডেডিকেটেড ওয়েব হোস্টিং ব্যবহার করাই উত্তম। তবে যদি প্রাথমিক মূলধন খুব কম হয় তাহলে ম্যানেজড ওয়েব হোস্টিং ব্যবহার করে যেতে পারে। যদি ওয়েব স্পেস আর পরিদর্শক প্রতিনিয়ত বৃদ্ধি পাবার সম্ভাবনা থাকে, তাহলে যে হোস্টিংই ব্যবহার করেন না কেন তাতে অবশ্যই ক্লাউড ওয়েব হোস্টিং সিস্টেম থাকতে হবে যাতে আমরা প্রয়োজন অনুসারে কোন জামেলা ছাড়াই ওয়েব স্পেস আর ব্যান্ডওয়িড বাড়াই নিতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন। আপনারা iHosting24 থেকে ফ্রীতে বা খুব সুলভ মূল্যে ক্লাউড ওয়েব হোস্টিং স্মবলিত বিভিন্ন প্রকার ওয়েব হোস্টিং প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারেন এবং চাহিদামাপিক ওয়েব স্পেস আর ব্যান্ডওয়িড বাড়াই নিতে পারেন। আজ এই পর্যন্তই, সবাইকে ধন্যবাদ আর আমি যেহেতু বাংলায় লেখতে তেমন একটা অভ্যাস্ত না তাই কোন ভুল-ত্রুটি হলে ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন আশা করি। আপনাদের আনুপ্রেরনা পেলে আগামীতে আরও বিভিন্ন বিষয়ে লেখার ইচ্ছা আছে। আশা করি সাথে থাকবেন।

Previous
Next Post »