...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

থাকুন Unchecky এর মাধ্যমে......{Software Installation এর সময় অনাকাঙ্খিত প্রোগ্রাম ইনস্টল হওয়া থেকে সুরক্ষিত} টিউনটি আপনাকে দেখতেই হবে!!

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
Shyamalsoft

যেভাবে ইনস্টল হয়

অনাকাঙ্খিত অ্যাপ্লিকেশন

অনলাইনে কিংবা অফলাইনে যেভাবেই আপনি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে যান না কেন সব জায়গাতে কিছু না কিছু তাড়াহুড়া থাকে। এটা হতে পারে সময় স্বল্পতার কারনে কিংবা নিজেকে খুব বেশি পারদর্শী প্রমাণ করার জন্য। তবে যাই হোক, কথায় আছে তাড়াহুড়া বিলম্বের সৃষ্টি করে। কিন্তু এক্ষেত্রে তাড়াহুড়ার কারনে সব সময় টার্মস এবং কন্ডিশনগুলো দেখার সময় হয়না। অধিকাংশ সময় শুধু নেক্সট নেক্সট এবং নেক্সট চেপে কাজ শেষ করে ফেলি। অথবা খুঁজার চেষ্টা করি কোথায় ইনস্টল বাটনটি আছে। উদাহরণ হিসাবে নিচের চিত্রটি দেখুন। 

অনলাইনে ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করতে গেলে প্রায় সবাই সরাসরি নিচের দিকে থাকা Install Now বাটনে ক্লিক করে। যার ফলে অপশনাল অফারে থাকা McAfee Security Scan Plus সফটওয়্যারটি অটোমেটিক ডাউনলোড এবং ইনস্টল হয়ে যায়। 



এরকম বিভিন্ন সময়ে অসাবধানতা কিংবা বেখেয়ালে নিজের অজান্তে আমরা অনাকাঙ্খিত অ্যাপ্লিকেশন ইনস্টল করে চলি। তারপর এক সময় আমাদের অবস্থা হয় নিচের চিত্রের মতো। ব্রাউজারে টুলবার দিয়ে এমন অবস্থা হয়েছে যে ওয়েব পেইজ দেখা যাচ্ছেনা। আমি শুধুমাত্র ব্রাউজারের কথা বললাম এ কারনে যে অধিকাংশ অনাকাঙ্খিত অ্যাপ্লিকেশনগুলো এক্সটেনশন কিংবা টুলবার হিসাবে থাকে।





যাহোক, আমরা কেবল এতোক্ষণ সমস্যা নিয়ে আলোচনা করলাম। কিন্তু সমস্যা যতো বড়ই থাক তার সমাধান নিশ্চয় থাকে। অনেকেই সমাধান হিসাবে পরবর্তি সময়ে অনাকাঙ্খিত অ্যাপ্লিকেশনগুলো আনইনস্টল করে ফেলে। তবে পরবর্তিতে আনইনস্টল করা কোন স্মার্ট সমাধান না। সমস্যাকে অঙ্কুরে বিনষ্ট করাই হলো আমাদের জন্য একমাত্র সল্যুশন। তো চলুন তাহলে দেখে আসি কীভাবে এই সমস্যাকে স্মার্টলি মোকাবেলা করা যায়।

Unchecky – আপনার আল্টিমেট সল্যুশন | ফ্রিওয়্যার

একটা কথা মনে রাখবেন, অনাকাঙ্খিত অ্যাপ্লিকেশন কিন্তু নিজে নিজে ইনস্টল হয় না। আপনার বেখেয়ালে আগে থেকে চেক করে থাকা অপশনের কারনে এই সব অ্যাপ্লিকেশন পিসিতে ইনস্টল হয়। যারা সচেতন তারা সাবধানতার সহিত অ্যাপ্লিকেশন ইনস্টল করলেও অসাবধানদের জন্য প্রয়োজন Unchecky সফটওয়্যারটি। ডাউনলোড করার আগে দেখে নিন যে সফটওয়্যারটি কীভাবে কাজ করে।
  • Unchecky মূলত ব্যাকগ্রাউন্ডে কাজ করে। যখন কোন সফটওয়্যার ইনস্টল করা হয় তখন উক্ত সফটওয়্যার সম্পর্কিত ফাইল ছাড়া অন্যগুলো স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করে সেগুলোর অপশন আনচেক করে দেয়।
  • সফটওয়্যারটি পিসিতে ইনস্টল থাকলেই নিজে নিজে কাজ করে। আলাদা ভাবে এটা চালনা করার প্রয়োজন হয় না।
  • এটা প্রায় সব ধরনের অনাকাঙ্খিত ইনস্টলেশন ঠেকাতে পারে। যার ফলে বিশ্বের ভালো কিছু প্রতিষ্ঠান থেকে স্বীকৃতি পেয়েছে Unchecky।
  • নিচের চিত্রটি লক্ষ্য করুন। ইনস্টলেশনের সময়ে Unchecky 
  •  স্বয়ংক্রিয়ভাবে চেকবক্সগুলোকে আনচেক করে দিয়েছে। না হলে আপনার পিসিতে Ask টুলবার ইনস্টল হয়ে যেতো এবং সেই সাথে আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিনও।

  • কোনভাবে যদি আপনি তারপরেও Proceed করতে চান তাহলে সফটওয়্যারটি ওয়ার্নিং দিবে যে, আপনি সত্যিই সেই অনাকাঙ্খিত প্রোগ্রাম ইনস্টল করতে চান কিনা।


এতোক্ষনে হয়তো বুঝে ফেলেছেন যে সফটওয়্যারটি আপনার জন্য কতোটা গুরুত্বপূর্ণ। তবে এই সফটওয়্যারটি ব্যবহার করলে সচেতনরাও যে এক সময়ে অচেতন হয়ে যাবে সেটা বলার অপেক্ষা রাখেনা। কারন Unchecky যদি সব করে তাহলে আপনার তো সচেতন হয়ে কোন লাভ নেই।

ডাউনলোড Unchecky | ফ্রিওয়্যার

১ মেগাবাইটের সফটওয়্যারটি ঝটপট ডাউনলোড করে নিন। ফ্রিওয়্যার হওয়াতে আপনাকে লাইসেন্স কিংবা মেডিসিন নিয়ে কোন চিন্তা করতে হবে না।




ডাউনলোড শেষ হলে স্বাভাবিক নিয়মে ইনস্টল করুন। ইনস্টলেশন শেষে টাস্কবার থেকে একটু দেখে নিবেন যে সফটওয়্যারটি ব্যাকগ্রাউন্ডে চলছে কিনা। তাছাড়া ট্রে আইকন থেকেও আপনি নিশ্চিত হতে পারবেন। ব্যাকগ্রাউন্ডে না চললে অ্যাপ্লিকেশনটি কাজ করবে না!




এবার নিশ্চিন্তে সফটওয়্যার ইনস্টল করতে থাকুন।  কার্পন্য করবেন না যেন!!

Previous
Next Post »