...........................................shyamalsoft copywrite সুরক্ষিত

Programming Language NO NEED! Really......‘অ্যাপ ইনভেন্টর’ কী? Android Apps ( First Part -1) serial tunes follow up

টিউন করেছেনঃ | | টিউন বিভাগঃ
Shyamalsoft
 
আপনার কোন পূর্ব অভিজ্ঞতা নেই কিভাবে আপনি এন্ড্রয়েড অ্যাপ্লিকেশান ডিজাইন বা ডেভেলপমেন্ট শুরু করবেন। আর তাই আমি আপনাকে সঠিক এবং পূর্ণ ধারনা দিয়ে শুরু করতে চাই।
 
আপনি যদি Java Programming শিখেন এবং তারপর Apps design শুরু করতে চান, তাহলে আমি বলব আপনি যেকোনো দিকে জেতে পারবেন। যেকোনো দিকে বলতে আমি বুজাচ্ছি যে আপনি চাইলে পরবর্তীতে iPhone, Android কিংবা Windows Phone অথবা অন্য যেকোনো Platform.

আর যদি আপনি এমনিতেই চান যে আমি coding গুরু হব তাহলে তো আরা কথা নেই। HTML থেকে শুরু করুন আর চলে যান ASP, PHP সহ অনন্য Web programming এর দিকে। তারপর আপনি শুরু করতে পারেন Java কিংবা Python দিয়ে। আপনি যখন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর বেসিক ধরে ফেলবেন তখন আপনার বুদ্ধি ই আপনাকে পথ দেখাবে যে কোন দিকে আপনি যাবেন।
 
কিন্তু আপনি যদি নিচক Android Application Develop করা শিখতে চান আর এটাকেই পেশা হিসেবে নিতে চান তাহলে আমি বলব দিনের পর দিন কষ্ট করে বড় বড় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখার কোন প্রয়োজন নেই।

MIT আপনার জন্য নিয়ে এসেছে এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি কোন প্রকার প্রোগ্রামিং জ্ঞান ছাড়া তৈরি করতে পারবেন Android Application. আর এটি এমন এক প্লাটফর্ম যেখানে সহজ সাজানো গোছানো ভিজুয়াল Element drag and drop এর মাধ্যমে আপনি মাত্র ১ ঘণ্টায় কোন প্রকার Coding অভিজ্ঞতা ছাড়াই তৈরি করতে পারবেন আপনার জীবনের প্রথম এন্ডয়েড অ্যাপ্লিকেশান।

এই প্লাটফর্ম টির নাম App Inventor






তো কি প্রমানিত হল? আপনি যদি সুধুমাত্র অথবা আপাতত আপনার ক্যারিয়ার হিসেবে এন্ড্রয়েড অ্যাপ্লিকেশান ডেভেলপ কে নিতে চান তাহলে আপনার প্রয়োজন নেই অযথা এতো এতো Code শেখা। আর আমার এই টিউটোরিয়ালে আমি আপাদের App Inventor ব্যাবহার করে কিভাবে Application ডিজাইন করবেন তা ধাপে ধাপে শিখানোর চেষ্টা করব। Tutorial গুলো মুলত MIT এর দেওয়া টিউটোরিয়াল এর বঙ্গানুবাদ।
তো চলুন শুরু করি।


প্রথমেই জেনে নেই অ্যাপ ইনভেন্টর (App Inventor) কি?
App Inventor হচ্ছে এমন এক প্লাটফর্ম যার সাহায্যে আপনি একটা ওয়েব ব্রাউজার এবং একটা এন্ড্রয়েড ফোন অথবা ইমুলেটর (Emulator) দিয়ে এন্ড্রয়েড ফোনের জন্য অ্যাপ্লিকেশান ডিজাইন করতে পারবেন। App Inventor তাদের server এ আপনার পূর্ববর্তী কাজ জমা রাখে।





 

App Inventor এর পুর ইউনিট দুটো ভাগে বিভক্ত।
  • ১. App Inventor Designer.
  • ২. App Inventor Blocks Editor.
* App Inventor Designer এ আপনি আপনার অ্যাপ্লিকেশান এর components সিলেক্ট করবেন এবং
 
* App Inventor Block Editor দিয়ে আপনি আপনি বলে দেবেন যে আপনার components গুলো কোন ইভেন্ট এ কি কাজ করবে। এখানে আপনার কোন Coding এর প্রয়োজন হবে না।

আপনি খালি ব্লক গুলোকে puzzle এর মত একটির সাথে আরেকটি মিলাবেন।
আপনি যেভাবে ব্লক বা খণ্ডগুলো মিলাবেন আপনার কানেক্টেড ফোন বা ইমুলেটরে সেভাবেই অ্যাপ টি প্রদর্শিত হবে। আর তাই আপনি তৈরি করতে করতেই আপনার অ্যাপ টেস্ট করতে পারবেন। যখন আপনি পুরো অ্যাপ টি তৈরি করে ফেলবেন তখন আপনি আপনার অ্যাপ টি প্যাকেট করে কম্পিউটারে সংরক্ষন এবং ফোনে Install করতে পারবেন।

যদি আপনার কোন এন্ড্রয়েড ফোন না থাকে তাহলে কি আপনি অ্যাপ তৈরি করতে পারবেন না? অবশ্যই পারবেন। তার জন্য তো Emulator আছেই। যেখানে আপনি একটা virtual ফোন এ আপনার অ্যাপ টি রান করাতে পারবেন এবং টেস্ট করতে পারবেন। এটি একটি বাস্তব এন্ড্রয়েড ফোনের মত আচরন করে।

App Inventor development environment Mac OS X, GNU/Linux, and Windows operating systems সহ অনেক পপুলার এন্ড্রয়েড ফোন মডেলে সাপোর্ট করে। অ্যাপ ইনভেন্টর দিয়ে বানানো অ্যাপ সব এন্ড্রয়েড ফোনেই ইন্সটল করা যায়।


App Inventor ব্যাবহার করার আগে আপনার কম্পিউটার সেট আপ করে নিতে হবে এবং App Inventor Setup package ইন্সটল করে নিতে হবে। (চলবে)

পরবর্তী টিউনে আমরা দেখব কিভাবে আপনার পিসি তে অ্যাপ ইনভেন্টর সেট আপ করবেন।


Previous
Next Post »